হিজাব বিতর্ক, কর্ণাটকের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা

হাওর বার্তা ডেস্কঃ হিজাব বিতর্কে কর্ণাটকের সকল স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী বাসাভারাজ বোম্মাই এক টুইট বার্তায় এই ঘোষণার কথা জানিয়েছেন।

ভারতের স্থানীয় গণমাধ্যম এনডিটিভি মন্ত্রীর টুইটকে উদ্ধৃতকে বলেছে, শান্তি ও সম্প্রতি রক্ষার জন্য আগামী তিন দিন রাজ্যের সকল স্কুল-কলেজ বন্ধ থাকবে।

টুইটে মন্ত্রী সকল ছাত্র-ছাত্রী, শিক্ষক, স্কুল ব্যবস্থাপনা কমিটিসহ কর্ণাটকের সাধারণ জনগণের প্রতি শান্তি এবং সম্প্রতি রক্ষার আহ্বান জানান। আগামী তিন দিনের জন্য সব স্কুল-কলেজ বন্ধের নির্দেশ দিয়েছেন উল্লেখ করে সকলের সহযোগিতা কামনা করেন।

সম্প্রতি ভারতের কর্ণাটকের একটি কলেজে হিজাব পরার কারণে কয়েকজন ছাত্রীকে কলেজ গেটে আটকে দেওয়ার ঘটনা ঘটে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনা নিয়ে একটি ভিডিও ভাইরাল হয়। এতে কর্ণাটকের কুন্দাপুর উপকূল এলাকার উদুপুর জেলায় অধ্যক্ষের কাছে কলেজছাত্রীদের অনুনয় করতে দেখা যায়। তারা অধ্যক্ষকে হিজাব পরে ক্লাসে অংশ নেওয়ার অনুমতি প্রদান করার আহ্বান জানান।

এই ঘটনার এক মাস আগে উদুপুরের পিইউ গার্লস কলেজে প্রথম হিজাব পরা নিয়ে দ্বন্দ্বের সূত্রপাত হয়। একজন ছাত্র হিজাব, হেডস্কার্ফ পরে শ্রেণিকক্ষে অংশ নিতে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন।

কর্ণাটকের রাজ্য সরকার জানিয়েছে, রাজ্যের শিক্ষানীতি অনুযায়ী সকল শিক্ষার্থীকে (ছাত্র-ছাত্রীদের জন্য স্কুল কর্তৃক নির্ধারিত) একই পোশাক পরে শ্রেণিকক্ষে আসতে হবে। কারণ তারা সবাই একই পরিবারের সদস্য।

তবে সরকারের পক্ষ থেকে এটাও জানিয়ে দেওয়া হয়েছে যে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ঠিক করবে ছাত্র-ছাত্রীরা কেমন পোশাক পরবে।

মঙ্গলবার রাজ্যটির হাইকোর্ট হিজাবের বিষয়ে নির্দেশনা দিতে পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর